কেন্দ্রের বিচারে ক্ষুদ্র-মাঝারি শিল্পে শীর্ষে বাংলার মহিলারা, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী

Spread the love

 

রোজদিন ডেস্ক :-

রাত পোহালেই দেবী পক্ষ । এমন আবহে সারা দেশের নিরিখে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে শীর্ষ স্থান অধিকার করল বাংলার মহিলারা। মঙ্গলবার রাতে টুইটে এই সুখবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের (এমএসএমই) তরফে এই স্বীকৃতির কথা জানানো হয়েছে রাজ্যকে। এজন্য রাজ্যের মহিলাদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আরও বেশি করে নারীদের স্বনির্ভর হওয়ার জন্য এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন তিনি।
এদিন নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে মহিলা পরিচালিত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পক্ষেত্রে রাজ্যকে শীর্ষস্থানে নিয়ে যাওয়ার জন্য এর সঙ্গে যুক্ত রাজ্যের মহিলাদের কুর্নিশ জানিয়েছেন মমতা। তিনি লিখেছেন, ‘‘দেবীপক্ষের প্রাক্কালে ঘোষণা করতে পেরে গর্বিত যে ভারত সরকারের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প মন্ত্রকের প্রকাশিত ২০২৩-২৪ সালের বার্ষিক প্রতিবেদন পশ্চিমবঙ্গে মহিলা পরিচালিত সংস্থাগুলি প্রথম স্থান দখল করেছে।’’ তিনি আরও লিখেছেন, ‘‘আশ্চর্যজনক ভাবে, রাজ্যের মহিলাদের পরিচালিত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প মন্ত্রকের অধীনে সব বিভাগে প্রথম স্থান অধিকার করেছে। সারা দেশের মধ্যে মহিলাদের দ্বারা পরিচালিত উদ্যোগগুলির মধ্যে রাজ্যের অবদান ২৩.৪২ শতাংশ।’’
মুখ্যমন্ত্রীর দাবি কেন্দ্রীয় সরকারের দেওয়া এই পরিসংখ্যানই বলে দিচ্ছে রাজ্যের উন্নয়নের মহিলাদের অংশীদারিত্ব কতটা। এক্স হ্যান্ডেলের পোস্টে মমতা লিখেছেন, ‘‘এই ছবিটি নারীর ক্ষমতায়নে পশ্চিমবঙ্গের প্রগতিশীল দৃষ্টিভঙ্গি তুলে ধরেছে এবং রাজ্যের অর্থনৈতিক উন্নয়নে তাঁরা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাও প্রকাশ করেছে।’’ ঘটনাচক্রে, মঙ্গলবারই শ্রীভুমি স্পোটিং ক্লাবের পুজো দিয়ে উৎসবের সূচনা করে দিয়েছেন মমতা। আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেন্দ্রীয় সরকারের ক্ষুদ্র এবং কুটির শিল্প মন্ত্রকের তরফে রাজ্যেকে এই শিরোপা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তাই শারদোৎসব শুরুর আগে রাজ্যের এই প্রাপ্তিকে দেবীপক্ষের সঙ্গেই যুক্ত করে দেখতে চেয়েছেন মুখ্যমন্ত্রী, এমনটাই মত প্রশাসনিক মহলের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*