দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে সঞ্জীব খান্নার নাম প্রস্তাব করলেন চন্দ্রচূড়

Spread the love

 

রোজদিন ডেস্ক:-

দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি সঞ্জীব খান্নার নাম প্রস্তাব করলেন বিদায়ী প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তিনি ১০ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেবেন। প্রথামাফিক আইন মন্ত্রক বিদায়ী প্রধান বিচারপতিকে তাঁর উত্তরসূরির নাম প্রস্তাব করতে বলে। বিচারপতির খান্নার নাম পাঠিয়েছেন চন্দ্রচূড়।

বিচারপতি খান্না ২০১৯-এ সুপ্রিম কোর্টের বিচারপতি হন। তিনি কতিপয় বিচারপতিদের একজন, যিনি কোনও হাইকোর্টের প্রধান বিচারপতি না হয়ে সর্বোচ্চ বিচারালয়ের বিচারপতি হয়েছেন। এবার প্রধান বিচারপতি হতে চলেছেন। ফৌজদারি আইন বিষয়ে অভিজ্ঞ বিচারপতি খান্না দীর্ঘদিন আয়কর বিভাগ এবং দিল্লি সরকারের স্থায়ী আইনজীবী হিসাবে কাজ করেছেন। আইনের পেশায় যোগদান ১৯৮৩ সালে। দিল্লির নিম্ন আদালতে আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন।
সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বিলোপ সংক্রান্ত মামলায় তিনি প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চের সদস্য ছিলেন। বেঞ্চ ৩৭০ বাতিলের পক্ষে সায় দেয়। ইলেক্টোরাল বন্ড বাতিলের রায়েও সংশ্লিষ্ট বেঞ্চের সদস্য ছিলেন তিনি।
ভারত সরকার তাঁর নিয়োগে সায় দিলে তিনি দেশের ৫১তম প্রধান বিচারপতি হবেন। তাঁর কাজের মেয়াদ হবে ছ’মাস। আগামী বছরের ৩১ মে তাঁর অবসর নেওয়ার কথা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*