রোজদিন ডেস্ক, কলকাতা :- বিনা বিজ্ঞপ্তিতে দূরপাল্লর ট্রেন বাতিলের জেরে সকাল থেকে রেল অবরোধ শালিমার স্টেশনে। যার জেরে মঙ্গলবার প্রায় দু’ঘণ্টা পরিষেবা ব্যাহত হয়। বিক্ষোভকারী যাত্রীদের অভিযোগ, এ দিন সকালে শালিমার স্টেশন থেকে সেকেন্দ্রাবাদ স্পেশাল এক্সপ্রেস ছাড়ার কথা ছিল। কিন্তু, কোনও বিজ্ঞপ্তি ছাড়া নির্ধারিত সময়ের আধঘণ্টা আগে ট্রেন বাতিল বলে ঘোষণা করে দক্ষিণ-পূর্ব রেল। তারই প্রতিবাদে রেললাইনে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন যাত্রীরা।
যাত্রী বিক্ষোভ ও রেল অবরোধের খবর পেয়ে আরপিএফ এবং রেলের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছান। যাত্রীদের প্রতিশ্রুতি দেওয়া হয়, বেলা ১২টার সময় ট্রেন দেওয়া হবে। কিন্তু, মৌখিক প্রতিশ্রুতি নয়। বিক্ষোভকারী যাত্রীরা দাবি করেন, কর্তৃপক্ষকে লিখিত দিতে হবে। আর লিখিত না-পাওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন যাত্রীরা।
যদিও, রেলের আধিকারিকরা বারবার যাত্রীদের অবরোধ তুলে নেওয়ার জন্য অনুরোধ জানান। যাত্রীরা এ-ও অভিযোগ করেছেন যে, রেলের দাবি গত ৯ ডিসেম্বর সেকেন্দ্রাবাদ এক্সপ্রেস বাতিল করা হয়েছে। কিন্তু, তা সত্ত্বেও সোমবার অর্থাৎ ২৩ ডিসেম্বর পর্যন্ত তৎকালে টিকিট ইস্যু করেছে দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষ। যাত্রীদের প্রশ্ন, এটা কীভাবে সম্ভব?
এক যাত্রী বলেন, “ট্রেন সকাল ১০টায় ছাড়ার কথা। কিন্তু, আধঘণ্টা আগে ঘোষণা করছে ট্রেন বাতিল। বলা হচ্ছে, ৯ তারিখ ট্রেন বাতিল বলে ঘোষণা করা হয়েছে। কিন্তু, আমাদের কাছে কাগজ আছে। গতকালও তৎকালে টিকিট দেওয়া হয়েছে। ট্রেন বাতিল হয়ে গেলে, কীভাবে তৎকালে টিকিট দিল রেল। আমরা বয়স্ক ও বাচ্চাদের নিয়ে শালিমারে এসেছি ট্রেন ধরতে। আমাদের ট্রেন আগে দিতে হবে। তারপর অবরোধ উঠবে।”
অন্যদিকে, আরপিএফের ওসি এসকে সিং বলেন, “ট্রেন বাতিল হওয়ায় যাত্রীরা বিক্ষোভ দেখাচ্ছেন। যাত্রী সমস্যার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। কিন্তু, যাত্রীরা লাইন থেকে না-উঠলে, কীভাবে ট্রেন প্লেস করা হবে। তাই আমাদের অনুরোধ যাত্রীদের কাছে, যাতে তাঁরা লাইন ক্লিয়ার করে দেন।”
Be the first to comment