সিলভার জুবিলিতে কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল

Spread the love

কলকাতাকে বলা হয় ভারতবর্ষের ‘কালচারাল ক্যাপিটাল’। সে কথা আমাদের সকলের কাছেই অবগত। তাই সংস্কৃতিক রাজধানীতে আয়োজিত একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব যে বিশ্বের দরবারে বিশেষ স্থান লাভ করেছে তা আর বলার অপেক্ষা রাখে না। দ্য ক্যালকাটা ফিল্ম সোসাইটি মুভমেন্টের সঙ্গে যুক্ত হয়ে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুরু ১৯৯৫ সালে। সত্যজিৎ রায় এবং চিদানন্দ দাশগুপ্তের ব্রেনচাইল্ড বলা যেতে পারে এই ফেস্টিভালকে। তাঁরাই চেয়েছিলেন নন্দনে ফিল্ম ফেস্টিভাল হোক। কিন্তু, শুরু যখন হল, তখন চিদানন্দ থাকলেও সত্যজিৎ আর নেই।

ধীরে ধীরে এই উৎসবের সঙ্গে যুক্ত হন চলচ্চিত্রজগতের কিংবদন্তীরা। শুরু থেকেই নন্দন চত্বরে আয়োজিত হত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ‘নন্দন’, যার নামকরণ করেন স্বয়ং সত্যজিৎ রায়, তৈরি হয় ১৯৮৬ সালে। শুরু থেকে এখনও পর্যন্ত এই সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে শহরের অন্যতম সাংস্কৃতিক প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হয়। সেই ১৯৯৫ সাল থেকে বিশ্বের সিনেমাপ্রেমী দর্শকের জন্য এখানে উৎসব পালিত হয়ে আসছে। চলচ্চিত্র উৎসব প্রতিবছর পালিত হয় নভেম্বর মাসে, শীতের শুরুতে। এবছর চলচ্চিত্র উৎসব শুরু হবে ৮ নভেম্বর থেকে, চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। ৮ নভেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী। সেখানে উপস্থিত থাকছেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান। তারপর ৯ নভেম্বর থেকে নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, নবীনা, প্রিয়া, নিউ অ্যাম্পায়ার, নজরুল তীর্থের মতো সিনেমা হলগুলিতে দেখানো হবে উৎসবের ছবিগুলি।

২০১৪ সালে চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে যুক্ত হয়েছিল ‘ইন্টার্নেশনাল কম্পেটিশন : ইনোভেশন ইন মুভিং ইমেজেস’। সেই সময় থেকে সেরা ছবি এবং সেরা পরিচালককে প্রদান করা হত রয়্যাল বেঙ্গল ট্রাফিক অ্যাওয়ার্ড। পুরস্কার হিসেবে যে অর্থ প্রদান করা হয় তা নিছক কম নয়, দেওয়া হয় প্রায় ৫১ লাখ টাকা, যা বিশ্বের এতগুলো চলচ্চিত্র উৎসবের মধ্যে উল্লেখযোগ্য অর্থ। ছবি দেখানোর পাশাপাশি লেকচার, সেমিনার, সিনে আড্ডা, মাস্টার ক্লাস, পাড়ায় পাড়ায় সিনেমা, প্রদর্শনী উৎসবও চলতে থাকে। চলচ্চিত্র উৎসবে উপদেষ্টামণ্ডলী এবং কমিটিতে প্রতিবছর উপস্থিত থাকেন চলচ্চিত্র জগতের বিশিষ্টজনেরা।এই বছর ২৫শে পা দিয়েছে উৎসব। এই বছরের উৎসবে বিশেষ কিছুর আয়োজন করা হয়েছে সিনেমাপ্রেমীদের জন্য। দেখে নেওয়া যাক কী চমক আছে এই বছরের উৎসবে..

এই বছর উৎসবের ‘ফোকাস কান্ট্রি’ জার্মানি। বিশ্বজুড়ে জার্মান ছবির খ্যাতি আছে। তাই এবছর উৎসবের কেন্দ্রবিন্দু হয়ে থাকবে জার্মান ক্লাসিকস, স্পেশাল স্ক্রিনিং, জার্মান ডকুমেন্টারি ফিল্মস, কনটেম্পোরারি সিনেমা, প্রমুখ। জার্মান অ্যানিমেশন ফিল্মের ওয়ার্কশপ দর্শকের এইসব মিডিয়াম গুলোকে বুঝতে সাহায্য করবে। তার আয়োজন করবে ম্যাক্সমুলার ভবনের গ্যেটে ইনস্টিটিউট।

ফেস্টিভালের উদ্বোধন ৮ নভেম্বর বিকেল ৪টের সময় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সম্পন্ন হবে। সেখানে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খানের মতো ব্যক্তিত্বরা। উদ্বোধনী ছবি হিসেবে এ বছর বেছে নেওয়া হয়েছে সত্যজিৎ রায়ের ‘গুপিগাইন বাঘাবাইন’কে। এই বছর এই ছবির ৫০ বছর পূর্ণ হল। মূলত, সেই কারণেই এই কালজয়ী ছবিকে বেছে নেওয়া হয়েছে উদ্বোধনী ছবি হিসেবে।

কটি ছবি দেখানো হবে? ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মোট ২১৪টি পূর্ণদৈর্ঘ্যের ফিচার ছবি দেখানো হবে। দেখানো হবে ১৫২টি স্বল্প দৈর্ঘ্যের ছবি এবং তথ্যচিত্র। ২৪৯২ টি স্বল্পদৈর্ঘ্য ও তথ্যচিত্রের মধ্যে থেকে বাছাই করা হয়েছে এই কটা ছবি। তথ্যচিত্র এবং স্বল্পদৈর্ঘ্যের ছবির দায়িত্বে রয়েছেন অভিনেতা- পরিচালক-প্রযোজক পরমব্রত চট্টোপাধ্যায়। মোট ১৭টি স্ক্রিনিং ভেনুতে দেখানো হবে ছবিগুলি।

জাতীয় এবং আন্তর্জাতিক অতিথি কারা? এই বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত রয়েছেন ২৪টি দেশের সিনেমা জগতের ৫৬জন বিশিষ্ট ব্যক্তি। সারা ভারতবর্ষ থেকে আমন্ত্রিত হয়েছেন ৬০জন চলচ্চিত্র ব্যক্তিত্ব। এঁরা প্রত্যেকেই বিভিন্ন বিভাগে বক্তব্য রাখবেন। কী কী থাকছে প্রতিযোগিতার বিভাগ? ১. ইন্টার্নেশনাল কম্পেটিশন : “ইনোভেশন ইন মুভিং ইমেজেস”। ২. ভারতীয় ভাষার ছবিগুলির প্রতিযোগিতা। ৩. এশিয়া থেকে মনোনীত হওয়া ছবিগুলি (NETPAC অ্যাওয়ার্ড)। ৪. স্বল্প দৈর্ঘ্যের ছবির প্রতিযোগিতা। ৫. তথ্যচিত্রের প্রতিযোগিতা। পুরস্কার হিসেবে থাকছে…১. রয়্যাল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি পাবে সেরা ছবি। সেই সঙ্গে পাবে ৫১ লাখ টাকার পুরস্কার। সেরা পরিচালক পাবেন ২১ লাখ টাকা। ২. ভারতীয় ভাষার ছবির প্রতিযোগিতায় সেরা ছবি পাবে ৭ লাখ টাকা। সেরা পরিচালক পাবেন ৫ লাখ টাকা। সেইসঙ্গে পাবেন হীরালাল সেন মেমোরিয়াল ট্রফি। এই ট্রফিটি দেওয়া হচ্ছে ২০১৭ সাল থেকে। ৩. সেরা স্বল্পদৈর্ঘ্যের ছবি পাবে ৫ লাখ টাকা। গত বছর পর্যন্ত এই অর্থের মূল্য ছিল ১ লাখ টাকা, তা বেড়ে হল ৫ লাখ। ৪. সেরা তথ্যচিত্র পাবে ৩ লাখ টাকা। এই বিভাগেও মূল্য বেড়ে ১ লাখ থেকে হয়েছে ৩ লাখ।

প্রতিযোগিতায় নেই… এবছর বিশেষ উৎসর্গ প্রদান করা হবে বাসু চ্যাটার্জিকে। সম্মান জ্ঞাপন হিসেবে তাঁর ৪টি ছবি দেখানো হবে উৎসবে। বার্নার্ড বার্তোলুচির ৬টি ছবি দেখানো হবে। সেইসঙ্গে দেখানো হবে মৃণাল সেন, গিরিশ কার্নাড, মোহাম্মদ জাহুর খৈয়াম, স্বরূপ দত্ত, চিন্ময় রায়, বিদ্যা সাহা এবং রুমা গুহ ঠাকুরতার একটি করে ছবি। সেন্টিনারি সম্মান জানানো হবে ইট্যালির গিল্লো পন্টেকার্ভো, মান্না দে, জহর রায়, অরবিন্দ মুখার্জি এবং করুণা বন্দ্যোপাধ্যায়কে। রেট্রোস্পেকটিভে থাকছে… জার্মানির প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক আলেকজ়ান্ডার ফ্লুগে এবং স্লোভাকিয়ার প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক দুসান হানাক। ভারতীয় ছবির প্রদর্শনী : ২৩টি বাংলা ছবি দেখানো হবে চলচ্চিত্র উৎসবে। সেইসঙ্গে ভারতবর্ষের কিছু বিরল ভাষার দশটি ছবিও দেখানো হবে।

ছোটোদের KIFF : চলচ্চিত্র উৎসবের তারিখের মধ্যেই পড়ে গেছে জাতীয় শিশু দিবস। তাই ১৪ নভেম্বর শিশির মঞ্চে দেখানো হবে ছোটোদের ৪টি ছবি। সেদিন সেইসঙ্গে LED ডিসপ্লের মাধ্যমে জার্মানির একগুচ্ছ অ্যানিমেশন ছবি দেখানো হবে নন্দন-রবীন্দ্রসদন চত্বরে।

ওয়ার্ল্ড সিনেমা : ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ৪৮টি বিদেশি ছবি দেখানো হবে এই বছর। যার মধ্যে সিনেমা ইন্টারন্যাশনাল বিভাগে রয়েছে ২৯টি ছবি এবং মায়েস্ত্রো বিভাগে রয়েছে ১৯টি ছবি। থ্রিডি ছবি : যা কোনও বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়নি, তা হল থ্রিডি ছবির প্রদর্শনী। এবার সেটিও থাকছে উৎসবে। ছবির প্রদর্শনী হবে প্রিয়া এবং বিজলীতে।

ক্লাসিকের চমক ও স্পেশল স্ক্রিনিং : এবছর ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ৮টি ক্লাসিক ফিল্ম। পাঁচটি স্পেশাল স্ক্রিনিংও হবে। মাস্টার ক্লাসের খুঁটিনাটি : ৯ নভেম্বর দুপুর ৩টের সময় রোজ্যালি অ্যান্ডারসন ম্যাকডুগাল মাস্টার ক্লাস নেবেন কলকাতা ইনফরমেশন সেন্টারের কনফারেন্স হলে। বিষয় ‘জার্নি অফ অ্যান্ডি ম্যাকডোয়েল ইন হলিউড ফিল্মস’। একই জায়গায় দুপুর ৩টের সময় ১৪ এবং ১৫ নভেম্বর মাস্টার ক্লাস নেবেন জার্মানির প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ভোলকার স্ক্লনডর্ফ। তাঁর বিষয় ‘অ্যাডাপটিভ লিটারেচার অ্যান্ড ওয়ার্কিং উইথ অ্যাক্ট্রেস’।

আরও চমক : ১. ৩৫ মিমি প্রজেক্ট সিস্টেম এবার প্রথম বার আসতে চলেছে ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এই বিভাগের ১০টি ছবি দেখানো হবে শিশির মঞ্চে এবং চলচ্চিত্র শতবার্ষিকী ভবনে। এগুলির মধ্যে রয়েছে ২টি জার্মান ছবি, ৬টি ইতালিয়ান ছবি এবং ২টি ভারতীয় ছবি। ২. ১১ নভেম্বর বিকেল ৪:১৫ নাগাদ সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন চলচ্চিত্র পরিচালক এবং চিত্রনাট্যকার কুমার সাহানি। সেখানে তাঁর বিষয় ‘ফিউচার অফ দি ইন্ডিভিজুয়াল’। ৩. ফেস্টিভালের ব্রোশিওর প্রকাশিত হবে উদ্বোধনের দিন। ৪. বাংলা ছবির শতবর্ষের উপর একটি ওয়েবসাইট লঞ্চ করা হবে. ৫. থাকবে ইংরেজি ও বাংলায় উৎসবের বুলেটিনও। ৬. এবছর গুপী গাইন বাঘা বাইন কে ডিজিটাল রূপে আনা হচ্ছে I CA বিভাগে থাকবে সত্যজিৎ রায়ের অরিজিনাল সাবটাইটেল। ১৯৯৮ থেকে ২০১৩ সালের উৎসবের লোগোও ডিজিটালে আনা হবে। ৭. ওয়ার্কশপ আয়োজিত হবে ডিজিটালাইজেশন অ্যান্ড রেস্টোরেশন অফ ফিল্মসের উপর।

বিশেষ প্রদর্শনী : ১. প্রদর্শনীতে থাকছে কলকাতা চলচ্চিত্র উৎসবের ২৫ বছরের যাত্রা। ৯ নভেম্বর গগনেন্দ্র প্রদর্শনশালায়, বিকেল ৫টা নাগাদ উদ্বোধন হবে এই প্রদর্শনীর। ২. জার্মান অভিনেতা, নাট্যকার, সিনেমাটোগ্রাফার রেইনার ওয়ার্নার ফ্যাসবিন্দারের জীবন এবং কাজের উপর একটি প্রদর্শনী হবে ম্যাক্সমুলার ভবনে। সেটির উদ্বোধন হবে ৯ নভেম্বর, দুপুর ১:৩০টা নাগাদ। হেরিটেজ টুর : এবছর কলকাতা চলচ্চিত্র উৎসবের বিদেশি ডেলিগেটদের জন্য আয়োজিত হয়েছে হেরিটেজ সাইট ট্রিপের। কলকাতার ঐতিহাসিক জায়গাগুলো তাঁদের দেখান হবে এই ট্রিপের মাধ্যমে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*