ভারত বনাম নিউজিল্যান্ড এর ম্যাচে ১০৭-এর টার্গেট রেখেই টেস্টে জয় পেয়েছিল ভারত! কম রানের পুঁজিতেও বাজিমাতের সম্ভাবনা কি থাকছে ?

Spread the love

 

রোজদিন ডেস্ক:-

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে জিততে কঠিন হয়ে পড়ল ভারতের, তবে অসম্ভব নয়। ব্ল্যাক ক্যাপসদের ম্যাচ জিততে প্রয়োজন ১০৭ রান। পঞ্চম দিনে এই রান তুলতে পারলে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে যেতে পারবে। তবে পাল্টা প্রশ্ন উঠছে, ভারতের জন্য এই টেস্ট জয়ের সম্ভাবনা কতটা? টম ল্যাথাম নেতৃত্বাধীন কিউইদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ করার জন্য তাদের সুযোগ কতটা? আসুন দেখে নেওয়া যাক ভারতের পূর্ব পরিসংখ্যান। নিজেদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০৭ বা তার কম রান ডিফেন্ড করার কাজ মাত্র একবার সফলভাবে সম্পন্ন করেছে ভারত।
২০০৪ সালে ওয়াংখেড়েতে রাহুল দ্রাবিড়ের ভারত ১০৭ রান ডিফেন্ড করে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারিয়েছিল। সে সময় ভারতীয় স্পিন ত্রয়ী, মুরলি কার্তিক, অনিল কুম্বলে এবং হরভজন সিংয়ের অসাধারণ বোলিংয়ে অস্ট্রেলিয়া ৯৩ রানে অলআউট হয়। এছাড়া, ১৯৮১ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৪৩ রানের লক্ষ্য রক্ষা করে ভারত অস্ট্রেলিয়াকে ৮৩ রানে অলআউট করেছিল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এর আগে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ১৮৮। যা ১৯৬৯ সালে ব্রাবোর্ন স্টেডিয়ামে ডিফেন্ড করেছিল ভারত। চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের সর্বনিম্ন স্কোরও ১৮৮। ২০১৭ সালের মার্চে স্টিভ স্মিথের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিল ভারত।
সেই ম্যাচেও কামব্যাক করে চতুর্থ ইনিংসে ম্যাচ জিতেছিল ভারত। প্রসঙ্গত, নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত প্রথম ইনিংসে ৪৬ রানে অলআউট হয়ে যায়। ৩৫৬ রানের বিশাল লিড পায় নিউজিল্যান্ড। তবে দ্বিতীয় ইনিংসে ৪৬২ রান করে লড়াইয়ের জায়গায় এসেছেন রোহিতরা ভারতীয় দলের হয়ে সেরা ব্যাটার সরফরাজ খান, যিনি ১৯৫ বল খেলে ১৫০ রান করেন, যার মধ্যে ছিল ১৮টি চার ও ৩টি ছয়। ঋষভ পন্থ ৯৯ রান করেন ১০৫ বলে। তাঁকে আউট করেন উইলিয়াম ও’রূর্ক। ও’রূর্ক এবং ম্যাট হেনরি তিনটি করে উইকেট নেন। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে মাত্র চার বলের পরেই বন্ধ হয়ে যায় খেলা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*