ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ’ডানা’… নিম্নচাপের জেরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আগামী সপ্তাহে

Spread the love

 

রোজদিন ডেস্ক:-

আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া দফতর। একই সঙ্গে বলা হয়েছে, উত্তাল হবে সমুদ্র। কারণ বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা প্রবল।

আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘ডানা’ সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়ার পূর্বাভাস মডেল। আগামী ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে ঘূর্ণিঝড়টি গুরুতর আঘাত হানতে পারে। সম্ভব্য এই ঘূর্ণিঝড়টির নাম হবে ডানা।
ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে ঝুকিপূর্ণ অঞ্চলে জনসাধারণকে সচেতন করা হচ্ছে। তবে কোন স্থানের উপকূলে আঘাত করবে সেই বিষয়ে এখনও পূর্বাভাস পাওয়া যায় নি।
আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল একই সঙ্গে নির্দেশ করেছে যে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি বাংলাদেশের বরিশাল বিভাগ ও ভারতের ওড়িশা রাজ্যের মধ্যবর্তী যে কোনো উপকূলীয় এলাকার উপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে। তবে কোন স্থানে আঘাত হানবে তার স্পষ্ট কোন পূর্বাভাস পাওয়া যায় নি।

আপাতত পরিস্থিতির দিকে নজর রাখছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরেই বৃহস্পতিবার থেকে কলকাতা সহ দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার মতো জেলায় বৃষ্টিপাত হবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা বেশি। তবে নতুন করে ধস নামা বা প্লাবনের কোনও সতর্কতা নেই।

দক্ষিনে সোমবার থেকে বিক্ষিপ্তভাবে ফের বৃষ্টি বাড়বে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়ার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*