পশ্চিমবঙ্গে ১৩ নভেম্বর উপনির্বাচন, মহারাষ্ট্রে ২০ নভেম্বর, ঝাড়খণ্ডে দুদফায় ১৩ ও ২০ নভেম্বর ভোট, ফল ২৩ নভেম্বর

Spread the love

 

রোজদিন ডেস্ক :-

১৩ নভেম্বর হবে পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন বিধানসভা ও লোকসভা কেন্দ্রে উপনির্বাচন। পাশাপাশি ২০ নভেম্বর মহারাষ্ট্রে একদফায় হবে ভোট গ্রহণ। গণনা ও ফলপ্রকাশ ২৩ নভেম্বর। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে একথা জানান মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। অন্যদিকে, ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন হবে দুই দফায়। আগামী ১৩ ও ২০ নভেম্বর। মহারাষ্ট্রের সঙ্গেই ভোটগণনা ও ফলপ্রকাশ হবে ২৩ নভেম্বর। এছাড়াও ১৩ এবং ২০ নভেম্বর দেশের ৪৮টি বিধানসভা কেন্দ্র এবং দুটি লোকসভা কেন্দ্রে হবে উপনির্বাচন। সেই ফলাফলও ঘোষিত হবে ২৩ নভেম্বরই। উপনির্বাচন হবে বাংলাতেও। পশ্চিমবঙ্গের ছ’টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। মঙ্গলবার দুপুরে দিল্লির বিজ্ঞান ভবনে একটি সাংবাদিক বৈঠক করে ভোটের নির্ঘণ্ট সকলকে জানিয়ে দেন কমিশনের আধিকারিকেরা। নির্বাচনের কমিশনের তরফে আরও জানানো হয়েছে, ঝাড়খণ্ডের প্রথম দফার ভোটে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৫ অক্টোবর। দ্বিতীয় দফার ভোটে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ যথাক্রমে ৩০ অক্টোবর ও ১ নভেম্বর। অন্যদিকে মহারাষ্ট্রে মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে শেষ তারিখ ২৯ অক্টোবর। নাম প্রত্যাহারের ক্ষেত্রে শেষ তারিখ ৪ নভেম্বর।

প্রসঙ্গত, ঝাড়খণ্ডে মোট ৮২ আসনে বিধানসভা নির্বাচন। মোট ভোটার প্রায় আড়াই কোটি। তাঁদের মধ্যে ৬৬.৪ শতাংশ তরুণ। ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে ৪৭টি আসনে জয়লাভ করেছিল হেমন্ত সোরেনের ঝাড়খণ্ড মুক্তি মোর্চা।
হরিয়ানা ভোট গণনা নিয়ে কংগ্রেসের অভিযোগের জবাবে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, গণনা শুরুর ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে প্রবণতা আসতে শুরু করেছিল। নির্বাচন কমিশন ২০টি অভিযোগের সঙ্গে সঙ্গে উত্তর দিয়েছে।
তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের তরফে আমরা জম্মু-কাশ্মীর ও হরিয়ানার ভোটারদের আন্তরিক ধন্যবাদ জানাই। জম্মু-কাশ্মীরের মানুষ এই ভোটকে উৎসবের মতো চোখে দেখে বিপুল সংখ্যায় অংশ নিয়েছিলেন। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে ভারত প্রতিটি ভোটে স্বর্ণযুগের মান তৈরি করছে। এদিন সাংবাদিক সম্মেলনে তাঁর সঙ্গে ছিলেন অন্য দুই নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার ও সুখবীর সিং সাঁধু।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*